logo
- - Jul 19, 2019 - Fri

   আন্তর্জাতিক

আমাদের হৃদয় ভেঙে গেছে, আমরা ভেঙে যাইনি


গত ১৫ মার্চ দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতের স্মরণে আজ ঠিক এক সপ্তাহ পর জুমার নামাজ আদায় করা হলো। এতে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্নসহ হাজার হাজার মানুষ সংহতি প্রকাশ করেছেন।

আল নুর মসজিদের জামাল ফুদা কয়েক শ মুসল্লির উদ্দেশ্যে আবেগময় ভাষণ দিয়েছেন।


তিনি বলেছেন, ‘নিউজিল্যান্ড ভাঙার নয়, আমাদের হৃদয় ভেঙে গেছে, কিন্তু আমরা ভেঙে যাইনি। আমরা সবাই এক। আমাদের দৃঢ় হতে হবে যে, কেউ আমাদের বিভক্ত করতে পারবে না।’

আল নুর মসজিদের উল্টো পাশে হাগলে পার্কে আজ জুমার নামাজের ব্যবস্থা করা হয়।

গত শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর ও পার্শ্ববর্তী লিনউড মসজিদে হামলা চালায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত উগ্রবাদী ডানপন্থী সন্ত্রাসী ব্রেনটন টারান্ট। নামাজরত মানুষের ওপর স্বয়ংক্রিয় মেশিনগানের গুলিতে অন্তত ৫০ জনের মৃত্যু হয়। সেইসঙ্গে ৬০ জনের বেশি আহত হয়, যাদের অনেকের অবস্থা গুরুতর।

স্থানীয় গণমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ড বলছে, ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় নিহতদের সম্মানে হাগলে পার্কে হাজার হাজার মানুষ উপস্থিত হন। সেইসঙ্গে নিস্তদ্ধ নিউজিল্যান্ডের লাখ লাখ মানুষ ও গোটা বিশ্ব।

ইমাম জামাল ফুদা তার ভাষণে বলেন, ‘আপনাদের হাকার (বিশেষ উদ্দেশ্যে ড্যান্স) ধন্যবাদ, আপনাদের ফুলের জন্য ধন্যবাদ।’

গণমাধ্যমে বলা হয়েছে, ইমাম যখন ভাষণ দেন তখন তার সামনে উপস্থিত ছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন ও বিখ্যাত রাগবি তারকা সনি বিল উইলিয়ামস-সহ হাজার হাজার জনতা।

রেডিও নিউজিল্যান্ডের খবরে বলা হয়েছে, জুমার নামাজ রেডিও ও টেলিভিশনে লাইভ প্রচারের পাশাপাশি বড় বড় স্ক্রিনে তা দেখানো ব্যবস্থা করা হয়, যাতে জনগণ দেখতে পারেন আসলে সেখানে কী হচ্ছে।

উল্লেখ্য, নিউজিল্যান্ডের ইতিহাসে গত শুক্রবারের হামলা ভয়াবহ ঘটনা। ন্যাক্কারজনক ওই ঘটনায় হতভম্ব হয়ে গেছে দেশটির শান্তিপ্রিয় মানুষ। বর্বরোচিত ওই হামলার নিন্দা জানানোর পাশাপাশি দেশটির প্রতি সহমর্মিতা প্রকাশ করেছেন বিশ্ব নেতারা।




আজকের সকল সংবাদ

  বিজ্ঞাপন প্যানেল

  সম্পাদকীয়

  অনলাইন জরিপ

  পুরনো সংখ্যা


 



  বিজ্ঞাপন প্যানেল