logo
- - Aug 19, 2019 - Mon

   জাতীয়

সফল রাষ্ট্রনায়ক দেশরত্ম শেখ হাসিনার ৭২তম জন্মদিন আজ

সফল রাষ্ট্রনায়ক  দেশরত্ম শেখ হাসিনার ৭২তম জন্মদিন আজ


নিউজ ডেস্ক :  ২৮ সেপ্টেম্বর ২০১৮ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা, বাংলাদেশের ইতিহাসে বঙ্গবন্ধু পরবর্তী সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক জননেত্রী দেশরত্ম শেখ হাসিনার ৭২তম জন্মদিন আজ।


তিনি বাংলাদেশের নতুন ইতিহাসের নির্মাতা। হিমাদ্রী শিখর সফলতার মূর্ত-স্মারক, উন্নয়নের কাণ্ডারি। উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের রূপকার। বাঙালির আশা-আকাঙ্ক্ষার বিশ্বস্ত ঠিকানা, বাঙালির বিশ্বজয়ের স্বপ্ন-সারথী। বিশ্বরাজনীতির উজ্জ্বলতম প্রভা, আন্তর্জাতিক অঙ্গনে পিছিয়ে পড়া দেশ-জাতি জনগোষ্ঠীর মুখপাত্র হিসেবে বিশ্বনন্দিত নেতা। বার বার মৃত্যুর দুয়ার থেকে ফিরে আসা ‘নীলকণ্ঠ পাখি’, মৃত্যুঞ্জয়ী মুক্তমানবী। তিমির হননের অভিযাত্রী। মানবতার জননী, আত্মশক্তি-সমৃদ্ধ সত্য-সাধক। প্রগতি-উন্নয়ন শান্তি ও সমৃদ্ধির সুনির্মল-মোহনা। এক কথায় বলতে গেলে সাগর সমান অর্জনে সমৃদ্ধ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কর্মময় জীবন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব, যোগ্যতা, নিষ্ঠা, মেধা-মনন, দক্ষতা, সৃজনশীলতা, উদারমুক্ত গণতান্ত্রিক দৃষ্টিভঙ্গী ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হয়েছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের কল্যাণে এক সময় দারিদ্র্য-দুর্ভিক্ষে জর্জরিত যে বাংলাদেশ অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রাম করতো সেই বাংলাদেশ আজ বিশ্বজয়ের নবতর অভিযাত্রায় এগিয়ে চলছে। বিশ্বসভায় আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ।
মধুমতি নদী বিধৌত গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান। আর এই নিভৃত পল্লীতেই ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। তিনি বাবা-মায়ের প্রথম সন্তান। শৈশব কৈশোর কেটেছে দাদা-দাদির কোলে-পিঠে, বাইগার নদীর তীরে, টুঙ্গীপাড়ায়। বাবার দেখা পেতেন কদাচিৎ। পিতা শেখ মুজিবুর রহমান জেল-জুলুম, রাজরোষ ছিল তাঁর নিত্য সহচর। রাজনৈতিক আন্দোলন এবং সংগঠন নিয়েই শেখ মুজিবুর রহমানের দিন-রাত্রি, যাপিত জীবন। এ কারণে পুত্র-কন্যারা পিতার সান্নিধ্য পেয়েছে খুবই কম। পাঁচ ভাই-বোন। কনিষ্ঠদের মধ্যে শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা এবং শেখ রাসেল। শেখ হাসিনা গ্রামবাংলার ধূলোমাটি আর সাধারণ মানুষের সাথেই বেড়ে উঠেছেন। গ্রামের সাথে তাই তাঁর নিবিড় সম্পর্ক।
শেখ হাসিনার শিক্ষাজীবন শুরু হয় টুঙ্গীপাড়ার এক পাঠশালায়। ১৯৫৪ সালের নির্বাচনে শেখ মুজিবুর রহমান প্রাদেশিক পরিষদের সদস্য (এমপিএ) নির্বাচিত হওয়ার পর তাঁর পরিবারকে ঢাকায় স্থানান্তর করেন। তিনি পুরানো ঢাকার মোগলটুলির রজনী বোস লেনে বসবাস শুরু করেন। পরে তিনি যুক্তফ্রন্ট মন্ত্রিসভার সদস্য হন। আবাস স্থানান্তরিত হয় ৩ নম্বর মিন্টো রোডের সরকারি বাসভবনে।
১৯৫৬ সাল। শেখ হাসিনা ভর্তি হন টিকাটুলির নারীশিক্ষা মন্দির বালিকা বিদ্যালয়ে। ১৯৬১ সালের ১ অক্টোবর ধানমণ্ডির ৩২ নম্বর রোডের বাড়িতে বসবাস শরু করেন। এ সময় তিনি ১৯৬৫ সালে আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৬৭ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন ঢাকার বকশী বাজারের পূর্বতন ইন্টারমিডিয়েট গভর্নমেন্ট গার্লস কলেজ (বর্তমান বদরুন্নেসা সরকারি মহিলা মহাবিদ্যালয়) থেকে। কলেজে অধ্যয়নকালে তিনি কলেজ ছাত্রী সংসদের সহ-সভানেত্রী (ভিপি) পদে নির্বাচিত হন। সে বছরই ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।
রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করায় কিশোর বয়স থেকেই তাঁর রাজনীতিতে পদচারণা। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় জীবনে বাংলাদেশ ছাত্রলীগের নেত্রী হিসেবে তিনি আইয়ুব-বিরোধী আন্দোলন এবং ৬ দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৬৬ সালে বঙ্গবন্ধু উত্থাপিত ৬-দফা দাবিতে তদানীন্তন পূর্ব পাকিস্তানে এক অভূতপূর্ব জাতীয় জাগরণ সৃষ্টি হয়। শাসকগোষ্ঠী ভীত-সন্তস্ত্র হয়ে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে। শুরু হয় দমন-নির্যাতন। আটক থাকা অবস্থাতেই বঙ্গবন্ধুর বিরুদ্ধে পাকিস্তানি শাসকগোষ্ঠী দায়ের করে আগরতলা ষড়যন্ত্র মামলা। তাঁর জীবন ও পরিবারের ওপর নেমে আসে গভীর শঙ্কা ও দুঃসহ দুঃখ-কষ্ট। এই ঝড়ো দিনগুলিতেই, কারাবন্দি পিতা বঙ্গবন্ধুর আগ্রহে পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার সাথে শেখ হাসিনার বিয়ে হয় ১৯৬৮ সালে। বিয়ের কিছু দিন পর শুরু হয় ১১-দফা আন্দোলন, ৬৯-এর গণ-অভ্যুত্থান। শেখ হাসিনা ছাত্রলীগ নেত্রী হিসেবে তাতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
১৯৭৫-এর ১৫ আগস্ট কালরাতে ঘাতকের নির্মম বুলেটে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। এ সময় বিদেশে থাকায় আল্লাহর অশেষ রহমতে বেঁচে যান বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।
১৯৮১ সালের ১৩-১৫ ফেব্রুয়ারি। বাংলাদেশ আওয়ামী লীগের দ্বি-বার্ষিক সম্মেলন। জাতির এক ক্রান্তিলগ্নে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাঁকে দলের সভাপতি নির্বাচিত করা হয়। ডাক আসে দেশ-মাতৃকার হাল ধরার। সামরিক শাসকদের রক্তচক্ষু ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১৯৮১ সালের ১৭ মে স্বদেশে প্রত্যাবর্তন করেন জননেত্রী শেখ হাসিনা। এরপর দীর্ঘ ১৬  বছর ধরে সামরিক জান্তা ও স্বৈরশাসনের বিরুদ্ধে চলে তাঁর একটানা অকুতোভয় সংগ্রাম। জেল-জুলম, অত্যাচার কোনোকিছুই তাঁকে তাঁর পথ থেকে টলাতে পারেনি এক বিন্দু।
১৯৯৬ সালের ১২ জুনের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের মধ্য দিয়ে শেখ হাসিনা প্রথমবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তাঁর সরকারের আমলেই ভারতের সাথে স্বাক্ষরিত হয় ঐতিহাসিক গঙ্গার পানি বণ্টন চুক্তি। সম্পাদিত হয় পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি। বাংলাদেশ অর্জন করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা। প্রবৃদ্ধি ৬.৪ শতাংশ ছাড়িয়ে যায়। মুদ্রাস্ফীতি নেমে আসে ১.৫৯ শতাংশে। দারিদ্র্য হ্রাস পায়। খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ক্রীড়াসহ প্রতিটি ক্ষেত্রে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। বাংলাদেশের ইতিহাসে শেখ হাসিনার প্রথমবারের (১৯৯৬-২০০১) শাসনকাল চিহ্নিত হয় স্বর্ণযুগ হিসেবে।
১/১১-এর পর শুরু হয় নতুন ষড়যন্ত্র। শেখ হাসিনাকে রাজনীতি থেকে সরিয়ে দেয়ার জন্য হাজির করা হয় ‘মাইনাস টু’ তত্ত্বের। শেখ হাসিনা মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরে আসার সময় নিষেধাজ্ঞা জারি করে তত্ত্বাবধায়ক সরকার। কিন্তু সাহসিকা জননেত্রী শেখ হাসিনা সরকারি নিষেধাজ্ঞা, ষড়যন্ত্র ও মৃত্যুভয় উপেক্ষা করে  ২০০৭ সালের ৭ মে ফিরে আসেন প্রিয় স্বদেশ ভূমে।
কিন্তু এর মাত্র দুই মাস পর ২০০৭ সালের ১৬ জুলাই নিজ বাসভবন সুধাসদন থেকে শেখ হাসিনাকে দানবীয় কায়দায় গ্রেফতার করা হয়। জাতীয় সংসদ এলাকায় একটি অস্থায়ী কারাগারে তাঁকে বন্দী করে রাখা হয়। তাঁর বিরুদ্ধে দায়ের করা হয় একের পর এক মিথ্যা মামলা। কারাগারে তাঁর জীবননাশের ষড়যন্ত্র চলে। তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। জীবন-মৃত্যুকে পায়ের ভৃত্য করে চলতে থাকে গণসংগ্রাম ও আইনি লড়াই। আওয়াজ ওঠে শেখ হাসিনাকে বাদ দিয়ে কোনো নির্বাচন নয়। বদলে যায় দৃশ্যপট। জননেত্রী শেখ হাসিনাসহ রাজনৈতিক নেতাদের মুক্তি দিতে বাধ্য হয় সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় নবম জাতীয় সংসদ নির্বাচন। অর্জিত হয় ঐতিহাসিক বিজয়। এককভাবে আওয়ামী লীগই লাভ করে তিন চতুর্থাংশের বেশি আসন। ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন জননেত্রী শেখ হাসিনা। গঠিত হয় মহাজোট সরকার। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে ফিরিয়ে নিয়ে আসেন দেশে সাংবিধানিক ধারাবাহিকতা এবং দেশরত্ম শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেন।
জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সফলতার সাথে দ্বিতীয় মেয়াদ পূর্ণ করে বর্তমানে তৃতীয় মেয়াদে দেশ পরিচালনা করছে। সরকারের গৃহীত পদক্ষেপে দেশবাসী আজ তার সুফল পাচ্ছে। অমিত সম্ভাবনার দেশ হিসেবে বাংলাদেশ এগিয়ে চলেছে অপ্রতিরোধ্য গতিতে।
এক বর্ণাঢ্য সংগ্রামমুখর জীবন জননেত্রী শেখ হাসিনার। মুক্তিযুদ্ধের নয় মাস তিনি গৃহবন্দি থেকেছেন। সামরিক স্বৈরশাসনামলেও বেশ কয়েকবার তাকে কারানির্যাতন ভোগ ও গৃহবন্দি থাকতে হয়েছে। বার বার তাঁর জীবনের ওপর ঝুঁকি এসেছে। অন্তত ১৯ বার তাঁকে হত্যার অপচেষ্টা করা হয়েছে। জীবনের ঝুঁকি নিয়েও তিনি অসীম সাহসে তাঁর লক্ষ্য অর্জনে থেকেছেন অবিচল।
সহজ-সারল্যে ভরা তাঁর ব্যক্তিগত জীবন। মেধা-মনন, কঠোর পরিশ্রম, সাহস, ধৈর্য্য, দেশপ্রেম ও ত্যাগের আদর্শে গড়ে উঠেছে তাঁর আকর্ষণীয় ব্যক্তিত্ব। পোশাকে-আশাকে, জীবন-যাত্রায় কোথাও কোনো প্রকার বিলাসিতা বা কৃত্রিমতার কোনো ছাপ নেই। নিষ্ঠাবান ধার্মিক তিনি। নিয়মিত ফজরের নামাজ ও কোরাআন তেলওয়াতের মাধ্যমে তাঁর দিনের সূচনা ঘটে। পবিত্র হজব্রত পালন করেছেন কয়েকবার।
একজন সফল রাষ্ট্রনায়ক হিসেবে তাঁর অবদান আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। ইতোমধ্যে তিনি শান্তি, গণতন্ত্র, স্বাস্থ্য ও শিশু মৃত্যুর হার হ্রাস, তথ্য-প্রযুক্তির ব্যবহার, দারিদ্র্য বিমোচন, উন্নয়ন এবং দেশে দেশে জাতিতে জাতিতে সৌভ্রাতৃত্ব ও সম্প্রীতি প্রতিষ্ঠার জন্য ভূষিত হয়েছেন মর্যাদাপূর্ণ অসংখ্য পদক, পুরস্কার আর স্বীকৃতিতে।
মিয়ানমার সরকারের ভয়াবহ নির্যাতনে আশ্রয়হীন ৭ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থীকে বাংলাদেশে আশ্রয় দিয়ে তাদের অন্ন, বস্ত্র, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করে ‘বিশ্ব মানবতার বিবেক’ হিসেবে প্রশংসিত হয়েছেন তিনি। জাতিসংঘের চলতি অধিবেশনে বিশ্ব নেতৃবৃন্দ তাঁর এই মানবিক দৃষ্টান্তের প্রশংসায় পঞ্চমুখ। নিখাঁদ দেশপ্রেম, দূরদর্শিতা, দৃঢ়চেতা মানসিকতা ও মানবিক গুণাবলি তাঁকে আসীন করেছে বিশ্ব নেতৃত্বের আসনে।   
একবিংশ শতাব্দীর অভিযাত্রায় দিন বদলের মাধ্যমে আধুনিক বাংলাদেশ গড়ার সুনিপুণ কারিগর দেশরত্ম শেখ হাসিনা। তিনিই বাঙালির জাতীয় ঐক্যের প্রতীক এবং ভরসার শেষ আশ্রয়স্থল।
২৮ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার বিশ্ব মানবতার বাতিঘর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ম রাষ্ট্রনায়ক শেখ হাসিনার ৭২তম জন্মদিন। দিনটি উৎসবমুখর পরিবেশে পালন করবে বাংলাদেশ আওয়ামী লীগ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ২৮ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার বিকাল ৩:৩০ মিনিটে বাংলাদেশ আওয়ামী লীগের উদ্যোগে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনার বিষয়বস্তু  ‘নবীনদের দৃষ্টিতে শেখ হাসিনা’।
আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি। বক্তব্য রাখবেন জাতীয় নেতৃবৃন্দ।

এ ছাড়াও বাদ জুম্মা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মিলাদ ও দোয়া মাহফিল, সকাল ১০টায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার (মেরুল-বাড্ডা) ও সকাল ৯টায় খ্রিস্টান এসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) ওয়াই.এম.সি. এ চ্যাপেল, ২৯ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০ এবং সকাল ১১টায় ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এসব কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
একই দিন সকাল ১০টায় ঢাকাসহ সারাদেশে সকল সহযোগী সংগঠনের উদ্যোগে আনন্দ র্যালি ও শোভাযাত্রা কর্মসূচি পালন করা হবে। অনুরূপ কর্মসূচি জেলা, মহানগর, উপজেলা, পৌর ও ইউনিয়ন পর্যায়েও পালন করা হবে।
বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গতকাল (২৭ সেপ্টেম্বর) বৃহস্পতিবার সকাল ৯টায় বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে আজিমপুর গালর্স স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে অস্বচ্ছল ছাত্র-ছাত্রীদের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান, শিক্ষা উপকরণ ও খাদ্য বিতরণ করা হয়।
একইদিন সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
এ ছাড়া আজ শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে গরীব ও অসহায় ব্যক্তিদের মাঝে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রিকশা-ভ্যান বিরতণ করা হবে।


যে সব শর্তে সমাবেশ করার অনুমতি পেল বিএনপি
   যে সব শর্তে সমাবেশ করার অনুমতি পেল বিএনপি
নিউজ ডেস্ক :  ২২ শর্তে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে রোববার জনসভা করার অনুমতি পেয়েছে বিএনপি।
বিস্তারিত


ভুল চিকিৎসায় মা ও শিশুর মৃত্যু : ডাক্তার ও নার্সসহ আটক ৬
   ভুল চিকিৎসায় মা ও শিশুর মৃত্যু : ডাক্তার ও নার্সসহ আটক ৬
 নিউজ ডেস্ক :  নারায়ণগঞ্জের একটি বেসরকারি জেনারেল হাসপাতালে ভুল চিকিৎসায় মা ও শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বিস্তারিত


রাস্তা অবরোধ করে সমাবেশ করতে দেয়া হবে না
   রাস্তা অবরোধ করে সমাবেশ করতে দেয়া হবে না
নিউজ ডেস্ক :  সোহরাওয়ার্দীতে মুক্তমঞ্চ এবং প্রয়োজনে মাইক ফিট করে দেবো কিন্তু রাস্তায় চেচাঁমেচি করতে দেয়া হবে না বলে সাফ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিস্তারিত


তত্ত্বাবধায়ক সরকার গঠনের নির্দেশনা চেয়ে রিট
   তত্ত্বাবধায়ক সরকার গঠনের নির্দেশনা চেয়ে রিট
নিউজ ডেস্ক : জাতীয় নির্বাচনের ৪২ দিন আগে জাতীয় সংসদ ভেঙে দিয়ে নতুনভাবে এবং নতুন আঙ্গিকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিস্তারিত


দুই মামলায় খালেদার জামিন বহাল
   দুই মামলায় খালেদার জামিন বহাল
নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মানহানির অভিযোগে ঢাকা ও নড়াইলে করা মামলায় তার জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের দেওয়া ওই জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা পৃথক দুটি লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।
বিস্তারিত



  
নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগদানের জন্য সপ্তাহব্যাপী যুক্তরাষ্ট্র সফর শেষে আজ সোমবার সকালে দেশে ফিরেছেন।

বিস্তারিত


নির্বাচনের জন্য দেশে যথেষ্ট সুন্দর পরিবেশ আছে: প্রধানমন্ত্রী
   নির্বাচনের জন্য দেশে যথেষ্ট সুন্দর পরিবেশ আছে: প্রধানমন্ত্রী
নিউজ ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশ নির্বাচন কমিশন মুক্ত ও স্বাধীন একটি প্রতিষ্ঠান। এ নির্বাচন কমিশন একটি স্বচ্ছ ও সুন্দর নির্বাচন আয়োজন করতে সক্ষম।’ এছাড়া রোহিঙ্গা সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতাও কামনা করেছেন তিনি।

বিস্তারিত


ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনার আশ্বাস
   ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনার আশ্বাস
নিউজ ডেস্ক :  জাতীয় সংসদে ১৯ সেপ্টেম্বর পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আরো আলোচনার বিষয়ে সম্পাদক পরিষদের সঙ্গে তিন মন্ত্রীর বৈঠকে ঐকমত্য হয়েছে।

বিস্তারিত


৩ ও ৪ অক্টোবর দেশব্যাপী সমাবেশ করবে বিএনপি
   ৩ ও ৪ অক্টোবর দেশব্যাপী সমাবেশ করবে বিএনপি
নিউজ ডেস্ক :  বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার মুক্তি এবং নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে আগামী ৩ ও ৪ অক্টোবর দেশের সব জেলা ও মহানগরে সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে দলটি।
রোববার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচির ঘোষণা দেন।

বিস্তারিত


নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল: কাদের
   নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল: কাদের
নিউজ ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে ঘোষণা করা হবে তা জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিস্তারিত


আজ জনসভা, যে বার্তা দেবে বিএনপি
   আজ জনসভা, যে বার্তা দেবে বিএনপি
নিউজ ডেস্ক : রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আজ রবিবার (৩০ সেপ্টেম্বর)  অনুষ্ঠিত হতে যাচ্ছে বিএনপির ডাকা সমাবেশ। এদিন দুপুর ১২ টায় সমাবেশ শুরু হবে সম্মিলিত গণসংগীতের মধ্য দিয়ে।
বিস্তারিত


ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ২
   ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ২
নিউজ ডেস্ক :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষায় জালিয়াতির আভিযোগে দুইজনকে আটক করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে কর্তব্যরত শিক্ষকরা তাদের শরীর চেক করে ইলেক্ট্রিক ডিভাইস উদ্ধার করেন।

বিস্তারিত


কার্তুজ বিস্ফোরণে নৌবাহিনীর দুই কর্মকর্তা নিহত
   কার্তুজ বিস্ফোরণে নৌবাহিনীর দুই কর্মকর্তা নিহত
নিউজ ডেস্ক :  বঙ্গোপসাগরে টেস্ট ফায়ারিংয়ের সময় কার্তুজ বিস্ফোরণে নৌবাহিনীর দুই কর্মকর্তার মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ জন।

বিস্তারিত


অশুভ শক্তি আন্দোলনের নামে সহিংসতার পরিকল্পনা করছে
   অশুভ শক্তি আন্দোলনের নামে সহিংসতার পরিকল্পনা করছে
নিউজ ডেস্ক :  একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে অশুভ শক্তি দেশে আন্দোলনের নামে সহিংসতার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিস্তারিত


সম্পাদক পরিষদের ডাকা মানববন্ধন স্থগিত চেয়ে তথ্যমন্ত্রীর চিঠি
   সম্পাদক পরিষদের ডাকা মানববন্ধন স্থগিত চেয়ে তথ্যমন্ত্রীর চিঠি
নিউজ ডেস্ক :  ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে সম্পাদক পরিষদকে বৈঠকে বসার আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বিস্তারিত


বিচারাঙ্গণে সাংবাদিকতার বাধা কাটানোর আশ্বাস প্রধান বিচারপতির
   বিচারাঙ্গণে সাংবাদিকতার বাধা কাটানোর আশ্বাস প্রধান বিচারপতির
নিউজ ডেস্ক :  বিচারাঙ্গণে সাংবাদিকতার বাধা কাটানোর বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বিস্তারিত


স্মার্টকার্ড থাকলে ৭ দেশে ঘোরা যাবে
   স্মার্টকার্ড থাকলে ৭ দেশে ঘোরা যাবে
নিউজ ডেস্ক :  স্মার্টকার্ড ব্যবহার করে ফোরাম অব দি ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়ার সাত দেশ ঘুরতে পারবেন বাংলাদেশের নাগরিকরা।
বিস্তারিত


 কলেজছাত্র গৌতম হত্যার দায়ে ৪ জনের ফাঁসি
   কলেজছাত্র গৌতম হত্যার দায়ে ৪ জনের ফাঁসি
নিউজ ডেস্ক :  সাতক্ষীরার চাঞ্চল্যকর কলেজছাত্র গৌতম হত্যা মামলায় চার আসামিকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

বিস্তারিত


সাবেক প্রধান বিচারপতি  সিনহা : ফারমার্স ব্যাংকের সাবেক এমডিসহ ৬জনকে জিজ্ঞাসাবাদ
   সাবেক প্রধান বিচারপতি সিনহা : ফারমার্স ব্যাংকের সাবেক এমডিসহ ৬জনকে জিজ্ঞাসাবাদ
নিউজ ডেস্ক :  সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার ব্যাংক একাউন্টে চার কোটি টাকা জমা দেওয়ার ঘটনার অনুসন্ধানে ফারমার্স ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীমসহ ৬জনকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন।

বিস্তারিত


প্রধানমন্ত্রীর ফ্লাইট ক্রুর মাদক গ্রহণ, ২ কর্মকর্তা গ্রাউন্ডেড
   প্রধানমন্ত্রীর ফ্লাইট ক্রুর মাদক গ্রহণ, ২ কর্মকর্তা গ্রাউন্ডেড
নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন ফ্লাইটের আগমুহূর্তে ডোপ টেস্ট করার সময় কেবিন ক্রু মাসুদা মুফতির মাদক গ্রহণের প্রমাণ পাওয়ায় তাকে রোববার গ্রাউন্ডেড করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
বিস্তারিত




আজকের সকল সংবাদ

  বিজ্ঞাপন প্যানেল

  সম্পাদকীয়

  অনলাইন জরিপ

  পুরনো সংখ্যা


 



  বিজ্ঞাপন প্যানেল