logo
- - Jul 16, 2019 - Tue

   খেলাধুলা

সর্বকালের সেরা ওয়ানডে ব্যাটসম্যান কোহলি


 নিউজ ডেস্ক : বিরাট কোহলি—বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজনও মানা হয় তাকে।

সর্বকালের সেরা ওয়ানডে ব্যাটসম্যান কোহলিসম্প্রতি প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে জয় করেছেন অস্ট্রেলিয়া। টেস্ট ও ওয়ানডে—দুই সংস্করণেই দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।
কোহলির যে ফর্ম ও বয়স তাতে আরো কয়েক বছর যে ক্রিকেট বিশ্ব দাপিয়ে বেড়াবেন তাতে কোন সন্দেহ নেই। কিন্তু এরই মধ্যে নিজেকে কিংবদন্তির পর্যায়ে নিয়ে গেছেন তিনি।
কোহলি বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন। এটা পুরনো খবর। নতুন খবর দিয়েছেন মাইকেল ক্লার্ক। অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়কের মত, ওয়ানডে সংস্করণে কোহলি সর্বকালের সেরা। মানে ভিভ রিচার্ডস, শচীন টেন্ডুলকার বা রিকি পন্টিং নয়—ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যানদের মধ্যে ভারত অধিনায়কই সবার সেরা।
মাইকেল ক্লার্ক
সম্প্রতি পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে অস্ট্রেলিয়াকে ২০ টেস্টে নেতৃত্ব দেওয়া ক্লার্ক বলেছেন, ‘আমার দৃষ্টিতে বিরাট কোহলি ওয়ানডেতে সর্বকালের সেরা ব্যাটসম্যান। ভারতের হয়ে তার যে অর্জন, তা দেখে আমার মনে আর কোনো সন্দেহ নেই।’
ভারতের হয়ে ২১৯ ওয়ানডেতে কোহলির রান ১০৩৮৫। এই সংস্করণে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তার অবস্থান ১১তম। তবে ব্যাটিং গড়ে পূর্ববর্তীদের চেয়ে বহু এগিয়ে কোহলি। তার গড় ৫৯.৬৮। যেখানে আগের দশজনের গড় ৪৫ ই ছুঁতে পারেনি। আর সেঞ্চুরির সংখ্যায় কোহলির (৩৯) সামনে আছেন কেবল তারই স্বদেশি শচীন (৪৯)। কোহলির ব্যাটে রানের যে ফুলঝুরি, তাতে অনায়াসেই বলা যায় বিশ্বাস, ওয়ানডেতে টেন্ডুলকারের সর্বোচ্চ ১৮ হাজার ৪২৬ রান ও ৪৯ সেঞ্চুরির রেকর্ড একদিন ঠিকই ভেঙে দেবেন তিনি।
কোহলির এসব অর্জনের দিকে তাকিয়েই ক্লার্কের এমন মন্তব্য, ‘দেশকে জেতাতে কোহলির নিবেদনের প্রতি সম্মান জানাতেই হয়। হ্যাঁ, সে আক্রমণাত্মক তবে কেউ তার প্রতিজ্ঞা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না। অর্জনই বলছে সে ওয়ানডেতে সর্বকালের সেরা।’




আজকের সকল সংবাদ

  বিজ্ঞাপন প্যানেল

  সম্পাদকীয়

  অনলাইন জরিপ

  পুরনো সংখ্যা


 



  বিজ্ঞাপন প্যানেল