logo
- ১০ রবিউল আউয়াল ১৪৪০ - Nov 19, 2018 - Mon

   প্রযুক্তি

মিয়ানমারের সেনা কর্মকর্তারা ফেসবুকে নিষিদ্ধ হচ্ছেন

মিয়ানমারের সেনা কর্মকর্তারা ফেসবুকে নিষিদ্ধ হচ্ছেন


নিউজ ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম প্লাটফর্ম ফেসবুক বলছে, ‘ঘৃণ্য ও মিথ্যা তথ্য’ ছড়ানো ঠেকাতে মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন কর্মকর্তার অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে।

যার মধ্যে রয়েছেন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং। সেইসঙ্গে তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে বলেও সোমবার এক ব্লগ পোস্টে জানানো হয়েছে।
ওই পোস্টের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ‘বিশেষ করে, আমরা মিয়ানমারের ২০ ব্যক্তি ও সংস্থাকে নিষিদ্ধ করছি। এর মধ্যে দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং এবং মিয়াওয়াদে টেলিভিশন নেটওয়ার্ক রয়েছে।’
প্রসঙ্গত, কয়েকদিন আগে বার্তা সংস্থা রয়টার্স এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। যাতে তথ্য-প্রমাণ দিয়ে বলা হয়, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা ছড়াতে ফেসবুককে ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছে।
অন্যদিকে, আজ সোমবার জাতিসংঘের তদন্ত দল তাদের প্রতিবেদনে মিয়ানমার সেনাপ্রধানসহ শীর্ষ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিচার দাবি করেছে।
ফেসবুক ওই ব্লগ পোস্টে বলেছে, ‘আমরা ১৮টি ফেসবুক অ্যাকাউন্ট, একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ৫২টি ফেসবুক পেজ অপসারণ করছি, যার ফলোয়ারের সংখ্যা প্রায় ১২ লাখ।’
বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি আরো বলেছে, তারা ইতোমধ্যে ৪৬টি ফেসবুক পেজ এবং ১২টি অ্যাকাউন্ট, যারা ফেসবুকের নিয়ম-নীতি সঠিকভাবে মানেনি, বন্ধ করে দিয়েছে।
উল্লেখ্য, মিয়ানমারে ফেসবুক ব্যাপক জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া। গত বছর রোহিঙ্গাবিরোধী অভিযান শুরু হলে এই ফেসবুকের মাধ্যমেই নানা উস্কানি ও বিভ্রান্তি ছড়ানো হয়। এরপর ফেসবুকের বিরুদ্ধে নানা অভিযোগ উঠে বিভিন্ন মহল থেকে।


সাংবাদিকদের এত ভয় কেন: আইসিটি মন্ত্রী
   সাংবাদিকদের এত ভয় কেন: আইসিটি মন্ত্রী
নিউজ ডেস্ক :   ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যম বা কারো স্বাধীন মতপ্রকাশ হরণ করার জন্য নয়।
বিস্তারিত


শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মকে বেছে নিয়েছেন
   শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মকে বেছে নিয়েছেন
নিউজ ডেস্ক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধু যেভাবে দেশকে এগিয়ে নিয়েছিলেন, তরুণ প্রজন্মকে স্বাধীনতা যুদ্ধে নের্তৃত্বের সুযোগ দিয়েছিলেন ঠিক সেভাবে আজ তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মকে বেছে নিয়েছেন।

বিস্তারিত




আজকের সকল সংবাদ

  বিজ্ঞাপন প্যানেল



  সম্পাদকীয়

  অনলাইন জরিপ

  পুরনো সংখ্যা


 



  বিজ্ঞাপন প্যানেল